Header Ads

গোয়েন্দা সংস্হা RAW র এর নয়টি গোপন অপারেশন বুঝতেই পারেনি বিশ্ব




ভারতের প্রাথমিক গোয়েন্দা সংস্থা The Research and Analysis Wing (RAW)1968 সালে প্রতিষ্ঠিত হয়  ।

সেই থেকে RAW বৈদেশিক বুদ্ধি সংগ্রহ করা, জঙ্গি-সন্ত্রাসে অংশগ্রহণ করা, পাল্টা বিস্তারের প্রসার, ভারতীয় নীতিমালা প্রণয়নের জন্য এবং ভারতের বৈদেশিক কৌশলগত স্বার্থকে অগ্রাহ্য করার প্রাথমিক কাজ করে চলেছে ।RAW এর সাহসী গোপন অপারেশন সম্পর্কে তথ্য নিম্নলিখিত -

সিকিমের সংমিশ্রণ - 197২ সালে,
RAW কে ইন্দিরা গান্ধী সিকিমকে ভারতের একটি অংশ হিসাবে গড়ে তোলার জন্য এবং ভারত সরকারকে একটি প্রবর্তন করার অনুমতি দেওয়া হয়েছিল। 1 9 75 সাল নাগাদ সিকিম ভারতের ২২ টি রাজ্য হিসাবে ভারতের একটি অংশ হয়ে ওঠে।

বিশেষ অপারেশনসমূহ - দুই গোপন দল - জঙ্গিগোষ্ঠী দল- X এবং কাউন্টারফুনিনেশন টিম-জে - খালিস্তান গ্রুপের সাথে জড়িতদের জন্য
RAW দ্বারা তৈরি করা হয়েছিল। এই দলগুলি সফলভাবে খালিস্তানি বিদ্রোহের সমাপ্তি ঘটায়।

২6/11 মুম্বাই হামলার গোয়েন্দা সংস্থা - রাও SIGNIT এর মাধ্যমে টেলিফোন কলগুলি আটক করেছিল কিন্তু গোয়েন্দা ব্যর্থতার কারণে কোনও ফলো-আপ করা হয়নি। যাইহোক, হুজি ভারত, শেখ আব্দুল খাজা, কলম্বোতে গ্রেফতার হওয়ার কারণে এজেন্সি কর্তৃক গ্রেফতার হওয়ার পর হুজি ইন্ডিয়া প্রধানকে গ্রেফতার করে।


বাংলাদেশ সৃষ্টি - সেনাবাহিনীকে বুদ্ধিমত্তার তথ্য, এবং
RAW  মুক্তিবাহিনীকে তথ্য ও অস্ত্র সরবরাহ এবং বাংলাদেশ গঠনে সহায়ক ভূমিকা পালন করে।

অপারেশন কাহুতা-কাহুতা পাকিস্তানে যেখানে এটি 1978 সালের প্রথম দিকে তার পরমাণু কর্মসূচি পরিচালনা করেছিল। পাকিস্তানে প্রকৃতপক্ষে ইউরেনিয়াম সমৃদ্ধকরণের নিমিত্ত প্রমাণ করার জন্য,
RAW এজেন্টরা পাকিস্তানি বিজ্ঞানীদের চুলের দোকান জুড়ে চুলের দোকান জুড়ে জড়িত ছিল যার বিশ্লেষণটি প্রমাণ করে যে পাকিস্তান প্রকৃতপক্ষে ইউরেনিয়াম সমৃদ্ধ।

অপারেশন লেচ -
RAW 6 টি শীর্ষ বার্মিজ বিদ্রোহীকে হত্যা করে, যারা উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলিতে অস্ত্র ও প্রশিক্ষণ বিদ্রোহীদের সরবরাহের জন্য দায়ী ছিল। এজেন্সি এছাড়াও Arakanese গেরিল যোদ্ধাদের গ্রেফতার করে RAW

 আইবি- র্যাশের সাথে স্নচ অপারেশনগুলি ২001 সালের ২6/11 মুম্বাই হামলাকারীদের একজন ছিলেন। তিনি খালিশান কমান্ডো ফোর্সের ভূপেন্দ্র সিং ভুঁইয়া,  জঙ্গি তারিক মেহমুদ এবং শেখ আব্দুল খাজাকে আটকের সময় 400 ছিনতাইয়ের কার্যক্রম পরিচালনা করেন।

অপারেশন স্মাইলিং বুদ্ধ - 1974 সালের মে মাসে, পোখরানে 15 কিলোন্টন প্লুতোনিয়াম ডিভাইসটি বিস্ফোরিত হলে ভারত এক অভিজাত পারমাণবিক কেন্দ্রে প্রবেশ করেছিল। 
RAW এর প্রচেষ্টায় পৃথিবীকে সফলভাবে অন্ধকারে রাখা হয়েছিল।

অপারেশন চানাক্য - কাশ্মীরের অনেক আইএসআই-সমর্থিত বিচ্ছিন্নতাবাদী দলগুলোকে ঘিরে এই অভিযানের মাধ্যমে উপত্যকায় নিরস্ত করা জঙ্গিবাদ ছড়িয়ে পড়ে। হিজব-উল-মুজাহিদিনের বিভক্তির জন্য এজেন্সিও দায়ী।



9 Covert Operations of RAW Which Prove That It Is One of The Best Intelligence Agencies in The World. Read more....

No comments